Breaking News
FILE PHOTO: Japanese electronics maker NEC Corp. unveils a prototype of an electric flying car in Abiko, Chiba Prefecture, Japan, August 5, 2019. Mandatory credit Kyodo/via REUTERS

উড়ন্ত গাড়ি আসছে

অলনাইন ডেস্ক :

শিগগিরই বাজারে আসছে উড়ন্ত গাড়ি। প্রযুক্তিতে অগ্রগামী দেশ যুক্তরাজ্য এই গাড়ি তৈরি করে বাজারে ছাড়বে। উড়ন্ত গাড়ি ওঠানামার জন্য বিমানবন্দর তৈরি পরিকল্পনাও করছে প্রতিষ্ঠানটি।

জাপান, রাশিয়া-সহ বহু দেশই অবশ্য বহু দিন ধরে এই বিদ্যুৎচালিত উড়ন্ত গাড়ির কথা ভেবেছে এবং সেই রকম প্রকল্পও নিয়েছে নিজের মতো করে। অনেকেরই গাড়ি তৈরিও। কিন্তু কোথা থেকে ‘অপারেট’ হবে সেই গাড়ি? এই ধরনের গাড়ি নিয়ন্ত্রণ করতে গেলে যে ধরনের এয়ারপোর্ট প্রয়োজন।

ব্রিটেনের স্টার্ট-আপ সংস্থা ‘আরবান এয়ারপোর্ট’ এবার সেই ধরনের এয়ারপোর্ট তৈরি করতে চলছে। দক্ষিণ কোরিয়ার হুন্ডাই মোটরও তাদের সঙ্গে এই প্রকল্পে সামিল হয়েছে।স্টার্ট-আপ সংস্থার দাবি, তারাই প্রথম এই ধরনের সম্পূর্ণ এয়ারপোর্ট আনছে বিশ্বে। নাম, এয়ার-ওয়ান।

সংস্থার প্রতিষ্ঠাতা রিকি সান্ধু বলেন, আপনি যেমন প্ল্যাটফর্ম না হলে ট্রেনে উঠা-নামা করতে পারবেন না, তেমনই এই ধরনের উড়ন্ত গাড়ির জন্যও দরকার নিজস্ব ধরনের একটা প্ল্যাটফর্ম।

চলতি বছরেই ইংল্যান্ডের কভেন্ট্রি শহরে প্রস্তুত হয়ে যাবে সেই এয়ারপোর্ট। এটা একটি চলমান বন্দর। এই মোবাইল এয়ারপোর্টের প্রযুক্তিগত নাম ‘ই-ভিটিওএল’

সুত্র : ঢাকাটাইমস

Print This Post

About Amena Fatema

Check Also

জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির পরিবর্তন হয়নি :স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১০ বছর পর জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির …

Leave a Reply