Breaking News

চীনের স্বর্ণখনি বিস্ফোরণে নিখোঁজ শ্রমিকের মধ্যে ১২ জনের সন্ধান মিলেছে

অনলাইন ডেস্ক :

চীনের একটি স্বর্ণখনিতে এক সপ্তাহ আগে বিস্ফোরণের পর নিখোঁজ ২২ শ্রমিকের মধ্যে ১২ জনের সন্ধান মিলেছে।

উদ্ধারকারীরা জানিয়েছেন, এক সপ্তাহ আগে ভূগর্ভে আটকা পড়া ১২ জন শ্রমিক এখনও জীবিত আছেন। বিস্ফোরণের পর নিখোঁজ বাকি ১০ শ্রমিকের ভাগ্যে কী ঘটেছে তা এখনও পরিষ্কার হয়নি।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদনের বরাতে বিবিসি জানিয়েছে, আটকা পড়া শ্রমিকরা দুর্ঘটনার সাত দিন পর উদ্ধারকারীদের কাছে একটি নোট পাঠাতে সক্ষম হয়েছেন।

১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের নিকটবর্তী এখনও নির্মাণাধীন হুশান খনিতে একটি বিস্ফোরণে খনি থেকে বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হলে ওই ২২ শ্রমিক নিচে আটকা পড়েন।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, উদ্ধারকারীরা সরু একটি শ্যাফ্টের মধ্য দিয়ে কয়েকজন খনি শ্রমিকের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন। উদ্ধারকারীরা ওই গর্তের মধ্য দিয়ে একটি দড়ি নামানোর পর নিচে থেকে সেটি টানা হচ্ছে বলে অনুভব করেন।

এরপর ওই গর্ত দিয়ে তারা নিচে খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল পাঠান।

ওই গর্ত দিয়ে আটকা পড়া শ্রমিকদের পাঠানো একটি নোট থেকে জানা গেছে, জীবিত ১২ জন খনির মধ্যভাগে আটকা পড়ে আছেন, কিন্তু বাকি ১০ জনের ক্ষেত্রে কী ঘটেছে তা পরিষ্কার হয়নি।

জীবিত শ্রমিকরা খনির প্রবেশ পথ থেকে প্রায় ৬০০ মিটার (দুই হাজার ফুট) দূরে আছেন বলে ধারণা করা হচ্ছে। এই শ্রমিকদের উদ্ধার করা যাবে এমন আশায় উদ্ধারকারীরা বেশ কয়েকটি বিকল্প গর্তও খুঁড়ছেন বলে জানিয়েছে চীনের গণমাধ্যম।

চীনের প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে। সুরক্ষা বিধিমালা না মানাই এর প্রধান কারণ বলে পশ্চিমা গণমাধ্যমের ধারণা।

সুত্র : সংবাদ

Print This Post

About Amena Fatema

Check Also

জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির পরিবর্তন হয়নি :স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১০ বছর পর জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির …

Leave a Reply