Breaking News

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু অজয় বাঙ্গা’র

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট অজয় বাঙ্গা শুক্রবার গ্রুপের নেতৃত্বে তার প্রথম দিনের কাজ শুরু করেছেন। বাঙ্গা তার ভবিষ্যৎ দিকনির্দেশক পরিকল্পনা বাস্তবায়নের জন্য এই উন্নয়ন ঋণদাতা প্রতিষ্ঠানের কঠিন দায়িত্ব গ্রহণ করলেন। 

আমরা মানবতা এবং এই গ্রহের চাপের একটি সংকটময় মুহুর্তে আছি’ এ কথা উল্লেখ করে বাঙ্গা শুক্রবার সকালে ব্যাংকের কর্মীদের উদ্দেশে এএফপি প্রতিনিধিকে এক ইমেল বার্তায় বলেন, বিশ্ব এখন যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছে তা মোকাবেলায় ‘বিবর্তিত’ হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক বাঙ্গাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি সফল ব্যবসায়িক কর্মজীবনের পর এই পদে মনোনীত করেছিলেন। যার মধ্যে একটি দীর্ঘ প্রসারিত অর্থপ্রদান কোম্পানি মাস্টারকার্ড চালানো অন্তর্ভুক্ত ছিল।

বিশ্বের উন্নয়ন চাহিদা মোকাবেলায় বেসরকারী খাতের ভূমিকা সম্প্রসারণের অঙ্গীকারে ৬৩ বছর বয়সী বাঙ্গা ব্যাংকের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে ডেভিড মালপাসের কাছ থেকে শুক্রবার দায়িত্ব গ্রহণ করেছেন।

বাঙ্গ তার ই-মেইলে বলেছেন, ‘আমাদের চ্যালেঞ্জগুলোর মাত্রা এবং বৈচিত্র্য, দারিদ্র্য এবং উন্নয়ন, মহামারী, জলবায়ু পরিবর্তন, সংঘাত এবং ভঙ্গুরতা  গভীরভাবে জড়িত যা আমাদের সম্মিলিত উচ্চাকাক্সক্ষাকে হুমকির মুখে ফেলেছে, কয়েক দশকের কঠোর পরিশ্রমের অগ্রগতি নষ্ট হয়ে গেছে।

তিনি বলেন, বিশ্বব্যাংকের চ্যালেঞ্জ স্পষ্ট: এটি অবশ্যই জলবায়ু অভিযোজন এবং প্রশমন উভয়ই অনুসরণ করবে। এটিকে অবশ্যই মধ্যম আয়ের দেশগুলোর দিকে মুখ না ফিরিয়ে নিম্ন আয়ের দেশগুলোতে পৌঁছাতে হবে। এটি অবশ্যই বিশ্বব্যাপী চিন্তা করতে হবে। তবে জাতীয় এবং আঞ্চলিক চাহিদাগুলো স্বীকার করতে হবে, এটি অবশ্যই ঝুঁকি গ্রহণ করবে কিন্তু তা বিচক্ষণতার সাথে করুন।

Print This Post

About sayful

Check Also

দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় বাংলাদেশকে এলএনজি সরবরাহ করবে কাতার : কর্মকর্তা

তেলসমৃদ্ধ কাতার আগামীকাল বাংলাদেশের সাথে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তি করবে …

Leave a Reply