Breaking News

‘লিঙ্গ পরিচয়ের তুলনায় যোগ্যতাকে অগ্রাধিকার দেওয়া দরকার’

অনলাইন ডেস্ক :

দেশের ইতিহাসে প্রথম টিভি পর্দায় সংবাদ উপস্থাপিকা হয়ে আত্মপ্রকাশ করছেন ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী নারী তাসনুভা অনান শিশির। আন্তর্জাতিক নারী দিবসে ৮ মার্চ থেকে সংবাদ উপস্থাপক হয়ে শুরু হবে তার যাত্রা।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও নারী দিবস উপলক্ষে একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দেশের বেসরকারি টিভি চ্যানেল বৈশাখী টেলিভিশন।

তাসনুভা অনান শিশির একজন নৃত্যশিল্পী, মডেল এবং একজন কণ্ঠশিল্পীও। প্রথম দেশের সংবাদ উপস্থাপক হয়ে তাসনুবার আত্মপ্রকাশ আমাদের দেশের হাজার হাজার তৃতীয় লিঙ্গের নারীকে অনুপ্রাণিত করবে।

বৈশাখী টিভির উপ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন বলছেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনে চ্যানেলের সংবাদে এবং নাটকে দুই জন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছে।

টিপু আলম মিলন আরো বলছেন, নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপনে বৈশাখী টেলিভিশনের ঐতিহাসিক উদ্যোগের সহযাত্রী হচ্ছেন তারা। পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডার নারীকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি। এই ট্রান্সজেন্ডার নারীর নাম তাসনুভা আনান শিশির। পাশাপাশি নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে। যার নাম নুসরাত মৌ।

“অন্যরাও ট্রান্সজেন্ডারদের প্রতি আরও দায়িত্বশীল ও যত্নবান হবেন এবং তাদেরকে যোগ্যতা অনুসারে কাজে যুক্ত করার চিন্তা করতে পারবেন। আমরা বৈশাখী পরিবারও আগামীতে এমন আরো নতুন প্রতিভা খুঁজে পেলে সংবাদ ও অনুষ্ঠানে যুক্ত করবো” জানান তিনি।

এদিকে অনুভূতি প্রকাশ করে তাসনুভা বলেন, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের জেন্ডার ডিসক্রিমিনেশন বা চিরাচরিত প্রথা ভাঙতে পারছি, এটা আমার জন্য একটা বড় প্রাপ্তি। আমি বিশ্বাস করি, নিজের যোগ্যতাবলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যায়। বৈশাখী টেলিভিশনের এই উদ্যোগ দেশের অন্যান্য সেক্টরে দারুণভাবে ভাবিত করবে।

নিজের ইচ্ছের কথা জানিয়ে তিনি বলেন, আমি আমাদের প্রতিবন্ধকতাগুলোর বিষয়ে সচেতনতা বাড়াতে হিজড়া সম্প্রদায়ের উচ্চাকাঙ্ক্ষী নৃত্যশিল্পী, অভিনেতা এবং মিডিয়া ব্যক্তিত্বদের নিয়ে একটি দল তৈরি করতে চাই। আমি এই ব্যক্তিদের জীবিকা নির্বাহে সহায়তা করতে চাই।

তাসনুভা আরও বলেন, আমাদের লিঙ্গ পরিচয়ের তুলনায় যোগ্যতাকে অগ্রাধিকার দেওয়া দরকার।

২০০৭ সালে থিয়েটার ট্রুপ নাটুয়ার মাধ্যমে অভিনয় শুরু তাসনুভার। দুই বছরেরও বেশি সময় ধরে থিয়েটার ট্রুপের বোটটোলার অংশ নেন। শুধু তাই নয়, এই বছর দুটি পূর্ণদৈর্ঘ্য ফিল্মেও বড়পর্দায় উপস্থিত হচ্ছেন তাসনুভা অনান শিশির।

সুত্র : আলোকিত বাংলাদেশ

Print This Post

About Amena Fatema

Check Also

জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির পরিবর্তন হয়নি :স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১০ বছর পর জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির …

Leave a Reply