Breaking News
সেদ্ধ ডিম/ফাইল ছবি

সেদ্ধ ডিমের যত উপকার

অনলাইন ডেস্ক :

ডিম খাওয়া যায় নানাভাবেই। ডিম দিয়ে মজার মজার খাবার বানাতে সময় যেমন খুব কম লাগে, আবার ঝটপট ডিম সেদ্ধ করে খেতেও লাগে বেশ। পুষ্টিবিদদের মতে ডিম সেদ্ধ শরীরের জন্য খুব উপকারী। সেদ্ধ ডিমের উপকারিতাগুলো জেনে নিন।

ওজন কমাতে সহায়তা করে
সেদ্ধ ডিম প্রোটিনে ভরপুর থাকে। এটি খেলে ক্ষুধা লাগে না অনেকক্ষণ পর্যন্ত। এতে করে অপ্রত্যাশিত ওজন কমে। দুপুর বা রাতের খাবারে হার্ড বয়েল ডিম ও বিভিন্ন ধরনের সবজি খেলে ২৭৪ ক্যালোরির মতো শক্তি পাবেন।

গর্ভকালে শিশুর হাড় মজবুত করে
গর্ভাবস্থায় সেদ্ধ ডিম খেলে প্রোটিন ও ভিটামিন ডি গর্ভে থাকা শিশুর হাড় মজবুত করে। সেদ্ধ ডিম শিশুর দাঁত, হাড় মজবুত করার পাশাপাশি শারীরিক বৃদ্ধিতেও ভূমিকা রাখে।

বিপাকক্রিয়া বৃদ্ধি করে
প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি করে। কার্বোহাইড্রেট বা ফ্যাটের তুলনায় সেদ্ধ ডিম শরীরের ক্যালোরি বেশি পোড়াতে সহায়তা করে। ফলে শরীরের বিপাক ক্রিয়া বৃদ্ধি পায়।

কোলিনের ভালো উৎস
সেদ্ধ ডিম কোলিন নামের একটি পুষ্টি উপাদানের ভালো উৎস। এই পুষ্টি উপাদান ব্রেন, স্নায়ুতন্ত্র ও হৃদযন্ত্রকে কর্মক্ষম রাখে। মস্তিষ্কের কোষ তৈরিতেও ভূমিকা রাখে কোলিন, যার মাধ্যমে মস্তিষ্ক থেকে শরীরে বার্তা পৌঁছায়। গর্ভবতী নারীদের জন্য এই পুষ্টি উপাদান বেশ উপকারী।

চোখ, চুল ও নখের জন্য ভালো
সেদ্ধ ডিম চোখের জন্য উপকারী। প্রতিদিন একটি সেদ্ধ ডিম খেলে দৃষ্টিশক্তির সমস্যা দূর হয়। কারণ ডিমে লুটিন ও জিয়াজেনথিন উপাদান থাকে। সেদ্ধ ডিম খেলে চোখের ছানি পড়া রোগের আশংকাও কমে। এতে সালফার ও ভিটামিন ডি থাকে প্রচুর। এ কারণে তা চুল ও নখ বৃদ্ধিতে সহায়তা করে।

সুত্র : ভোরের কাগজ

Print This Post

About Amena Fatema

Check Also

জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির পরিবর্তন হয়নি :স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১০ বছর পর জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়ায় আওয়ামী লীগের নীতির …

Leave a Reply